খবর ডেস্ক
জুন ৮, ২০২২
৫:৪২ অপরাহ্ণ
অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস

অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, বাংলাদেশে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কারা জয়ী হবেন তা নিয়ে আমাদের (যুক্তরাষ্ট্র) কোনো আগ্রহ নেই। এমন একটি নির্বাচন হবে যাতে করে মানুষ তাদের নেতাকে বেছে নিতে পারবে।

বুধবার (০৮ জুন) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।

পিটার ডি হাস বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে বাংলাদেশের পুরো নির্বাচনী প্রক্রিয়ায় নির্বাচন কমিশনের (ইসি) অতি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলে আমি মনে করি। আন্তর্জাতিক মানের সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য শুধু ইসির ভূমিকাই যথেষ্ট নয়; এজন্য সরকার, রাজনৈতিক দল, গণমাধ্যম, এনজিও এবং বাংলাদেশের জনগণের ভূমিকা রাখতে হবে।

সুষ্ঠু ও অবাধ নির্বাচনে যুক্তরাষ্ট্রের কোনো পরামর্শ আছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, এটা কোনোভাবেই যুক্তরাষ্ট্রের দায়িত্ব নয়। এটা নির্ধারণ করবে নির্বাচন কমিশন ও বাংলাদেশের জনগণ।

ইসিতে আসার কারণ জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, তিনমাস হলো ঢাকায় এসেছি। আপনারা হয়তো দেখেছেন আমি আরও একাধিক জায়গায় সাক্ষাতে গিয়েছি। এ ধরনের সাক্ষাতের মাধ্যমে বাংলাদেশে কী হচ্ছে সেটা বোঝার সুযোগ পাচ্ছি।
আজকালের খবর

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *