নভেম্বর ২২, ২০২০
৯:০৩ পূর্বাহ্ণ

অরক্ষিত টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ার, ঝুঁকিতে পর্যটকরা

খবর ডেক্সঃ- সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার আন্তর্জাতিক রামসার সাইট খ্যাত টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ারটি রয়েছে অরক্ষিত অবস্থায়। গত দু বছরের অধিক সময় ধরে টাওয়ারের উপরের অংশের সাইডে ও সিঁড়িতে লোহার গ্রীল না থাকায় পর্যটক ও দর্শনার্থীরা রয়েছেন ঝুঁকিতে। যে কোন সময় ঘটতে পারে অনকাক্সিক্ষত ঘটনা। এই সমস্যাটি এ হাওরে আগত দেশ-বিদেশী পর্যটক ও দর্শনার্থী এবং স্থানীয় এলাকাবাসীর নজরে পড়লেও, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে পড়ছে না।

স্থানীয় সূত্রে জানা যায়, টাঙ্গুয়ার হাওরের প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্য হাজার হাজার দেশী-বিদেশী পর্যটক প্রায় প্রতিদিনই আসেন এই উপজেলায়। এ হাওরে আগত দেশ-বিদেশী পর্যটক ও দর্শনার্থীরা যাতে সহজে হাওরের হিজল-করছ বাগান, বিশাল হাওরের চারপাশ, প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য অবলোকন করতে পারে সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি হাওরের নজরখালী করছ বাগে প্রায় ৬০ফুট উচ্চার অধিক এই ওয়াচ টাওয়ার নির্মাণ করে। টাওয়ারের উপরে উঠার জন্য রয়েছে সিঁড়ি। টাওয়ারের উপরে ও সিঁড়ির সাইডের অংশে প্রথম দিকে সংযুক্ত ছিল লোহার গ্রীল। কিন্তু এই গ্রীল এখন আর নেই।

গ্রীলগুলো স্থানীয় চোর রাতের আঁধারে চুরি করে নিয়ে গেছে বলে জানা যায়। ফলে গ্রীল না থাকায় সম্প্রতি এক শিশু নামতে গিয়ে পড়ে মারাত্মক ভাবে আহত হয়। এছাড়াও এপর্যন্ত স্থানীয় লোকজন, পর্যটক ও দর্শনার্থীরাসহ ২০জনের বেশী আহত হয়েছেন।
টাঙ্গুয়ার হাওর সংলগ্ন জয়পুর গ্রামের বাসিন্দা হাদিউজ্জামান জানান, ওয়াচ টাওয়ারের গ্রীল কে বা কারা রাতে চুরি করে নিয়ে গেছে দীর্ঘ দিন হল। পর্যটকদের স্বার্থে আবার লাগাতে তো আর সমস্যা নেই। গ্রীল না থাকায় স্থানীয় লোকজন, আগত পর্যটক ও দর্শনার্থীরা সিঁড়ি দিয়ে উঠা নামা ও উপরে দাঁড়িয়ে হাওর দেখতে গিয়ে মৃত্যু ঝুঁকিতে আছেন। তাই জরুরী ভিত্তিতে টাওয়ারের গ্রীল লাগানো খুবেই প্রয়োজন।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান, এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। হাওরে আগত দেশ-বিদেশী পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তার বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রয়োজন। আমার পক্ষ থেকে যা যা করা প্রয়োজন তা করব।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *