তিতাস(কুমিল্লা) প্রতিনিধিঃ
মার্চ ১২, ২০২২
২:১৬ অপরাহ্ণ
কুমিল্লায় সাংবাদিকদের দায়িত্ব-করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

কুমিল্লায় সাংবাদিকদের দায়িত্ব-করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

কুমিল্লায় সাংবাদিকদের দায়িত্ব- করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।সত্য ও সেবার ব্রত নিয়ে সাংবাদিকতায় আসাতে হবে বলে ‘মফস্বল সাংবাদিকদের দায়িত্ব-করণীয়’ শীর্ষক আলোচনা ও জাতীয় সাংবাদিক সংস্থার বিভাগীয় কমিটির পরিচিতি সভায় এ আহবান জানান অনুষ্ঠানের আলোচক ও অতিথরা। শুক্রবার কুমিল্লা সিটি কর্পোরেশনের অতিন্দ্র মোহন রায় সম্মেলন কক্ষে দিন ব্যাপি এ অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় সাংবাদিক সংস্থা কুমিল্লা জেলা শাখা। অনুষ্ঠানের উদ্বোধন করেন কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ও উপ-সচিব ড. মো. সফিকুল ইসলাম।মাছরাঙা টেলিভিশনের কুমিল্লা জেলা প্রতিনিধি ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় পরিষদের সহ-সভাপতি মো. আলমগীর গনি। জাতীয় সাংবাদিক সংস্থা কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের হালিম সৈকত-এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন,জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় পরিষদের যুগ্ম-মহাসচিব মুহাম্মদ কামরুল ইসলাম, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি কবি ও ছাড়াকার বীর মুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল,বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’ কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক,অধিকার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মানবাধিকার কর্মী আলী আকবর মাসুম,কুমিল্লা সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি সহকারী অধ্যাপক মাসুদুল ইসলাম মজুমদার, রিপোর্টার্স ইউনিটি কুমিল্লা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক আরটিভি ও দৈনিক যুগান্তর পত্রিকার সাংবাদিক আবুল খায়ের। করোনা কালীন সময়ে নিহত সাংবাদিক দৈনিক সময়ের আলো পত্রিকার চীপ রিপোর্টার হুমায়ুন কবীর খোকনসহ প্রয়াত অন্যান্য সাংবাদিকদের স্মরণে অনুষ্ঠানে এক মিনিট নীরবতা পালন ও দোয়া মুনাজাত করা হয়।অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক ও প্রভাষক মমিনুল ইসলাম মোল্লা, দৈনিক সংবাদ প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, এনটিভি ও আমাদের নতুন সময়ের কাজি রাশেদ,দৈনিক সমাচার পত্রিকার শাহেদুল আলম শাহেদ, আমার প্রাণের বাংলাদেশ পত্রিকার আব্দুল আউয়াল সরকার,শিক্ষক ও সাংবাদিক শাহনুর আলম খান, বাংলাদেশ বুলেটিন ও কুমিল্লার কাগজের ইসমাইল নয়ন, যুগান্তরের সৌরভ মাহমুদ হারুন, দৈনিক মানবজমিন মুরাদনগর প্রতিনিধি আবুল কালাম আজাদ, দৈনিক মানবজমিন এর মেঘনা প্রতিনিধি মো.শহীদুজ্জামান রনি প্রমূখ।
আলোচনা সভায় সাংবাদিকের দায়িত্ব, কর্তব্য, মর্যাদাবোধ, কাজের পরিধি,সীমানা এমনকি এই গুরুত্বপূর্ণ পেশার ঝুঁকি, সামাজিক বাস্তবতার নানান দিক উঠে আসে।আলোচকগণ বলেন, সাংবাদিকদের কাজের মাধ্যম এখন শুধু সংবাদপত্রেই সীমাবদ্ধ নেই,বর্তমানে তা টেলিভিশন ও অনলাইনে ব্যাপকভাবে সম্প্রসারিত হয়েছে। তাই পরিবর্তিত পরিস্থিতি সম্পর্কে সজাগ ও সচেতন থেকে সত্য ও সেবার ব্রত নিয়ে সাংবাদিকতায় আসতে হবে।তাঁরা বলেন,
সাংবাদিকের দায়িত্ব হচ্ছে, সত্য উদ্ঘাটন ও সত্যের বিকাশ ঘটানো। একজন সাংবাদিককে আত্মসচেতনতার মাধ্যমে পেশার দায়িত্ব ও নির্দেশনা মেনে চলা আবশ্যক। তবেই দেশ ও দেশের মানুষের সেবা নিশ্চিত হবে।বাংলাদেশ স্বপ্ন দেখে সময়ের সাহসী সন্তান সাংবাদিকরা তাঁদের ওপর অর্পিত গুরুদায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও মানুষের সেবা অব্যাহত রাখার আহবান জানান,অনুষ্ঠানের উদ্বোধক, প্রধান অতিথিসহ জাতীয় সাংবাদিক সংস্থার নেতৃবৃন্দ।শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন আমাদের নতুন সময়ের প্রতিনিধি জসিম উদ্দিন চৌধুরী।অনুষ্ঠানে জাতীয় সাংবাদিক সংস্থার কুমিল্লা জেলা শাখা,বিভিন্ন উপজেলা শাখার সদস্যগণ এসময় উপস্থিত ছিলেন,চলন পত্রিকার সম্পাদক মাহবুবুর রহমান কাশেম, দৈনিক বাংলাদেশের আলোর রিয়াজ উদ্দিন রানা, দৈনিক মানবকন্ঠের তরিকুল ইসলাম, দৈনিক আমাদের নতুন সময়ের এন.এ.মুরাদ, দৈনিক যায়যায় দিন পত্রিকার সফিকুল ইসলাম, দৈনিক নয়া দিগন্ত পত্রিকার নাজমুল হোসেন, দৈনিক আমাদের সময়ের হাবিবুর রহমান, সাংবাদিক সৈয়দ রাজিব আহমেদ, দৈনিক সমাজকন্ঠের মো.ওবায়দুল্লাহ, দৈনিক ভোরের সূর্যোদয়ের মো. জুমান আলী, দৈনিক দেশসেবার সম্পাদক এইচএম ওবায়দুল হক,দৈনিক দেশ রূপান্তরের মনোয়ার হোসেন, মাইটিভির সাবেক প্রতিনিধি ডা. মো.এনামুল হক,দৈনিক রূপসী বাংলার মাসুদ রানা, দৈনিক জাতীয় অর্থনীতির ফয়েজ আহাম্মদ,দৈনিক সময়ের বাংলাদেশের আজগর হোসেন শাহিন,দৈনিক আলোকিত সকালের জায়ফুল্লাহ খন্দকার, কুমিল্লা টাইমস এর পাপিয়া সরকার,দৈনিক বর্তমান কথা’র কামাল হোসেন,দৈনিক বাংলাদেশ সমাচারের সাদ্দাম হোসেন,দৈনিক বাংলার আলোড়নের এস.এ.ডিউক ভূঁইয়া,দৈনিক দিনকালের আঃ মান্নান,দৈনিক কুমিল্লার কাগজের জহিরুল ইসলাম মাহির,দৈনিক ভোরের সময়ের সাকিব হোসাইন, দৈনিক সমাচার পত্রিকার হেলাল সরকার, দৈনিক বাংলাদেশ সমাচার এর নুরুন্নবী চৌধুরী জুয়েল, দৈনিক পেনব্রিজ পত্রিকার এমরান হোসেন রিটন, দৈনিক কালজয়ীর মো.দেলোয়ার হোসেন, দৈনিক সংগ্রামের মো.আবু ইউসূফ,সাপ্তাহিক নবজাগরণ এর রুহুল আমিন, দৈনিক বজ্রশক্তির সাইদুজ্জামান ভূঁইয়া,দৈনিক গণমুক্তির আলমগীর হোসেন এবং দৈনিক কালজয়ীর জাফর ইকবাল প্রমূখ।অনুষ্ঠান শেষে সংগঠনটির কেন্দ্রীয় পরিষদের সহ-সভাপতি মো. আলমগীর গনি বলেন,মাছরাঙা টেলিভিশনের কুমিল্লা জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম ইমরুলকে জাতীয় সাংবাদিক সংস্থা কুমিল্লা জেলা শাখার সভাপতি ও দৈনিক ভোরের কাগজের হালিম সৈকতকে সাধারণ সম্পাদক করে তাঁদের নেতৃত্বে অচীরেই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *