জুলাই ১৫, ২০২০
১২:৫০ অপরাহ্ণ

কোম্পানীগঞ্জ সীমান্তে অপরাধ দমনে বিজিবি’র জনসচেতনতামূলক সভা

আজকের খবর: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় সীমান্তে অপরাধ দমনে জনসচেতনতামুলক সভা করেছে বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি)। সীমান্তে অপরাধ এবং অবৈধ সীমান্ত পারাপার রোধে সীমান্তবাসীকে সচেতন করে তুলতে এ সভার আয়োজন করা হয়। ১৪ জুলাই মঙ্গলবার ১২টায় সিলেটের কোম্পানীগঞ্জ সীমান্তের সিলেট ব্যাটালিয়ন (৪৮ বিজিবি) এর অধীনস্থ কালাসাদক বিওপি সংলগ্ন পশ্চিম ইসলামপুর ইউনিয়ন পরিষদের হলরুমে জনসচেতনতামূলক এ সভা অনুষ্ঠিত হয়। ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জাকির হোসেন, এনডিসি, পিএসসি, অতিরিক্ত মহাপরিচালক, রিজিয়ন কমান্ডার, সরাইল এর সভাপতিত্বে সভায় বাংলাদেশ-ভারত সীমান্তে অবৈধ অনুপ্রবেশের কারণ এবং এর ক্ষতিকর বিভিন্ন দিক ও সীমান্ত আইনসহ সীমান্ত সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বিজিবি'র সীমান্ত অপরাধ দমন সভা
এ সময় ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জাকির হোসেন বলেন, সিলেট সীমান্ত দিয়ে বাংলাদেশী নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধকল্পে বিজিবির টহল তৎপরতা ও গোয়েন্দা নজরদারী আরো বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও সম্প্রতি অনাকাঙ্খিত সীমান্ত হত্যার ব্যাপারে প্রতিপক্ষ ভারতীয় সীমান্ত বাহিনী বিএসএফ বরাবরে এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। পাশাপাশি বাংলাদেশী নাগরিকদের হত্যাকারী ভারতীয় খাসিয়া নাগরিকদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে বিএসএফকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। এসময় তিনি আরো উল্লেখ্য করেন, বৈশ্বিক করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক কর্মকান্ড হ্রাস পাওয়ায় সীমান্ত এলাকার জনসাধারণ এখন কর্মহীন ও অসহায় হয়ে পড়েছে। এই হতদরিদ্র সীমান্তবর্তী জনগণের বিকল্প আয়ের বিষয়টি বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী জনগনকে অর্থনৈতিক কর্মকান্ডে নিয়োজিত রাখা খুবই জরুরী। সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি তথা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য তিনি স্থানীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধিসহ এনজিও সমূহকে এগিয়ে আসার আহব্বান জানান।

এছাড়া সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান শামীম আহমদ শামীম, উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্য, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) মোঃ আমিনুল ইসলাম। সভা’য় আরো উপস্থিত ছিলেন, বিজিবির সিইও জামিল আহমদ, ওসি নজরুল ইসলা, বিজিবি’র উপ-মহাপরিচালক ও সিলেটের সেক্টর কমান্ডার কর্ণেল মাহমুদ মাওলা ডন এএফডব্লিউসি, পিএসসি, ৪৮ বিজিবি সিলেট ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল আহমেদ ইউসুফ জামিল পিএসসি, ১নং ইউপি চেয়ারম্যান শাহ মোহাম্মদ জামাল উদ্দিন, ২নং ইউপি চেয়ারম্যান বাবুল মিয়া, ৫নং ইউপি চেয়ারম্যান ফরিদ উদ্দিন, আজির উদ্দিন মেম্বার, দুলাল মিয়া মেম্বার প্রমুখ।

উল্লেখ্য সাম্প্রতিক সময়ে সিলেট জেলার সীমান্ত এলাকায় বাংলাদেশী নাগরিকদের সীমান্তে অপরাধ এবং অবৈধ অনুপ্রবেশের মাত্রা বৃদ্ধি পেয়েছে। এর ফলে সীমান্তে হত্যা বৃদ্ধি পেয়েছে। এ থেকে বাংলাদেশী নাগরিকদের রক্ষা ও সচেতন করতে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি নানা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *