সেপ্টেম্বর ৯, ২০২০
৩:৪৫ অপরাহ্ণ

ক্ষেতলালে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

রবিউল আউয়াল সনি, জয়পুরহাট প্রতিনিধিঃ- জয়পুরহাটের ক্ষেতলালে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২০ পালিত হয়েছে। কোভিড-১৯ সংকটে সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন শিখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার বেলা ১১ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে বিআরডিবি হলরুমে উপজেলা নিবার্হী কর্মকর্তা এ এফ এম আবু সুফিয়ান এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যেবে উপজেলা নির্বাহী অফিসার এ.এফ.এম আবু সুফিয়ান বলেন মূল কথা সবার জন্য শিক্ষা। এ স্লোগান বাস্তবায়ন করতে সাক্ষরতাকে ভিত্তি হিসেবে মনে করার পেছনে যথেষ্ট কারণ রয়েছে। একটি মানসম্মত মৌলিক শিক্ষা মানুষকে সাক্ষরতা ও দক্ষতার সঙ্গে তৈরি করতে সহায়তা করে। সাক্ষরজ্ঞানসম্পন্ন মা-বাবা তাঁদের সন্তানদের বিদ্যালয়ে প্রেরণে উৎসাহিত হন, অব্যাহত শিক্ষায় নিজেকে প্রবেশ করতে উৎসাহ পান এবং উন্নয়নের দিকে দেশকে ধাবিত করার ক্ষেত্রে সচেষ্ট
সাক্ষরতার বহুবিধ ব্যবহারের মাধ্যমে মানুষের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব। শুধু সাক্ষরতার মাধ্যমে অর্থনৈতিক মুক্তিই নয়; বরং সামাজিক, সাংস্কৃতিক ও মানসিক মুক্তি আনয়নের মাধ্যমে প্রাত্যহিক জীবনে শান্তি প্রতিষ্ঠা করাই এর লক্ষ্য। কেননা সাক্ষরতা শান্তি স্থাপনে অবদান রাখে এবং মানুষের ব্যক্তিগত স্বাধীনতা অর্জনে সহায়তা করে। শুধু তাই নয়, বিশ্ব সম্পর্কে ভালো ধারণা অর্জনেও সাক্ষরতা কাজ করে। যিনি লিখতে ও পড়তে পারবেন, এক মাত্র তিনিই জানবেন দেশ ও দেশের বাইরে কোথায় কী ঘটছে। এটি এমন একটি মাধ্যম, যা পারস্পরিক দ্বন্দ্ব ও সংঘাত নিরসন এবং প্রতিরোধেও সহায়তা করে। সাক্ষরতার সঙ্গে শান্তির সম্পর্ক বা যোগাযোগ এতটাই বেশি যে অস্থিতিশীল, অগণতন্ত্রকামী এবং সংঘাতপূর্ণ দেশগুলোতে সাক্ষরতার পরিবেশ প্রতিষ্ঠিত করা কিংবা বজায় রাখা কঠিন হয়ে দাঁড়ায়।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ক্ষেতলাল পৌরসভার মেয়র সিরাজুল ইসলাম বুলু, উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছফিউল্লাহ্, মহিলা ভাইস চেয়ারম্যন ছামছুন নাহার গুন্না, উপজেলা আওয়ামীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মজিদ মোল্লা, তুলশীগঙ্গা ইউপি চেয়ারম্যান হাইকুল ইসলাম লেবু মোল্লা। এসময় আরো উপস্থিত ছিলেন, সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সাংবাদিক বৃন্দ।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *