সেপ্টেম্বর ৩, ২০২০
৭:০৪ অপরাহ্ণ

ধলাই নদীতে টাস্কফোর্সের অভিযানে জরিমানা

 

আজকের খবর: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ধলাই নদীতে দিনভর টাস্কফোর্সের অভিযানে ৩০টি স্টিল নৌকাকে ৪৩ লক্ষ টাকা জরিমানা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ধলাই নদীর বুধবারী বাজার, লিলাই বাজার, দয়ার বাজার, ১০ নম্বর তীরবর্তী স্থান ও সংরক্ষিত বাংকার এলাকার কুঠির নিচ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন আচার্যের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, পুলিশ ও বিজিবির সমন্বয়ে টাস্কফোর্সের অভিযান পরিচালিত হয়।

অভিযানে লিজ বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলনের দায়ে ১৩টি নৌকাকে ২ লক্ষ টাকা করে মোট ২৬ লক্ষ টাকা জরিমানা ও লিজকৃত জায়গা থেকে অবৈধ পন্থায় বালু উত্তোলনের দায়ে ১৭ টি নৌকাকে ১ লক্ষ টাকা করে মোট ১৭ লক্ষ টাকা জরিমানা দেওয়া হয়।

অভিযান

ভোলাগঞ্জ ১০নং বিজিবি পোস্টে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই ৩০টি নৌকাকে ৪৩ লক্ষ টাকা জরিমানা ডাকেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন আচার্য। উপস্থিত একটি নৌকার মালিক এক লক্ষ টাকা জরিমানা পরিশোধ করলে তার নৌকা ছেড়ে দেওয়া হয়। বাকি প্রত্যেক নৌকার চুকানীকে (মাঝি) পুলিশের হেফাজতে রাখা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে জরিমানা পরিশোধ করা হলে নৌকাসহ তাদেরকে ছেড়ে দেওয়া হবে। জরিমানা পরিশোধ না করলে লিজ বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলনের দায়ে ৬ মাসের ও লিজকৃত জায়গা থেকে অবৈধ পন্থায় বালু উত্তোলনের দায়ে ৩ মাসের কারাদণ্ড দেওয়া হবে।

অভিযানে উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আলমগীর হোসেন, কোম্পানীগঞ্জ থানার ওসি কেএম নজরুল, বিজিবি কালাশাদেক ক্যাম্প কমান্ডার জাহাঙ্গীর আলম, কোম্পানীগঞ্জ ভূমি অফিসের তহসিলদার সুজন শাহা প্রমুখ।

এ বিষয়ে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্য বলেন, ‘কোনভাবেই কেউ লিজ বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলন করতে পারবে না এবং লিজকৃত জায়গা থেকে অবৈধ পন্থায় কেউ বালু উত্তোলনও করতে পারবে না। যেই এ ধরনের অপরাধ করবে তার বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হবে’।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *