অক্টোবর ২৯, ২০২০
১০:৩৫ অপরাহ্ণ

নাটোরেই করোনার পরীক্ষা হবে

মোঃ জামিল হায়দার (জনি),নাটোর জেলা প্রতিনিধিঃ
নাটোরেই এখন থেকে করোনার পরীক্ষা হবে। জিন এক্সপার্ট প্রযুক্তির মাধ্যমে করোনার পরীক্ষা করা হবে। আর এই প্রযুক্তির মাধ্যমে করা করোনা পরীক্ষার রেজাল্টও মিলবে এক ঘন্টায় । আজ বৃহস্পতিবার নাটোর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে জিন এক্সপার্ট ল্যাব স্থাপন করা হয়। ইতিমধ্যে সরকারী মেডিকেল টেকনোলজীষ্ট হিসেবে এই ল্যাবে নিয়োগ পাওয়া বিধু ভুষন পাল ও ব্র্যাকের ল্যাব টেকনোলজিষ্ট সোহেল রানা জানান, এই প্রযুক্তির মাধ্যমে মুলত রক্ষা রোগী সনাক্ত করা হয়। বর্তমানেই এই প্রযুক্তির মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা করা সম্ভব।
সদর উপজেলা স্বাস্ত্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুব বলেন,এই মেসিন দেশের বক্ষব্যধি হাসপাতালে স্থাপন করা হচ্ছে। এই মেসিনে করোনা পরীক্ষাও করা যাবে। তবে কতজন বা কতক্ষনে রেজাল্ট পাওয়া যাবে বিষয়গুলি ল্যাব টেকনিশিয়ানরা ভাল জানাতে পারবেন।
নাটোরের সিভির সাজল ডাঃ মিজানুর রহমান বলেন, জিন এক্সপার্ট মেসিনটি উন্নত প্রযুক্তির। এই প্রযুক্তির ল্যাবে করোনা পরীক্ষার রেজাল্ট শতভাগ পাওয়া যায়। তবে কমসংখ্যক মানুষের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে এই প্রযুক্তির ল্যাবে। আজ বৃহস্পতিবার মেসিন স্থাপনের পর চারজনের নমুনা পরীক্ষা করা হয়। মাত্র ৪৫ মিনিটেই ওই চারজনের রেজাল্ট আসে নেগেটিভ। এই মেসিন স্থাপনের কারনে কিছুটা হলেও করোনা পরীক্ষা এখান থেকেই করা সম্ভব হবে।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *