আগস্ট ২৩, ২০২০
১০:৪২ অপরাহ্ণ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার রায় ঘোষণা হবে সোমবার

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার রায় ঘোষণা শুরু হচ্ছে সোমবার। নৃশংস ওই হামলায় ৫১ জন মুসল্লি শহীদ হন। স্বয়ংক্রিয় বন্দুক দিয়ে নির্বিচারে গুলি চালিয়ে তাদের হত্যা করা হয়।

২০১৯ সালের ১৫ মার্চ জুমার খুৎবা চলাকালে জঘন্য এ হত্যাকাণ্ড ঘটান ২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ার নাগরিক শ্বেতাঙ্গ জঙ্গি ব্রেনটন ট্যারান্ট। হত্যা এবং সন্ত্রাসবাদের অভিযোগে তার সাজা ঘোষণা করা হবে।

ক্রাইস্টচার্চের ওই ঘটনায় বিশ্ববাসী শোকে স্তব্ধ হয়ে পড়ে। ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র রাখার আইন কঠোর করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান।

ক্রাইস্টচার্চের উচ্চ আদালতে রায় ঘোষণা হবে। এসময় নিহত এবং আহতদের পরিবার আদালতে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে নিউজিল্যান্ড হেরাল্ড।

রায় ঘোষণা চারদিন স্থায়ী হবে। এসময় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীর সামনে তার নৃশংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো কেমন আছে, তা তুলে ধরা হবে।  গেলো মাসে ট্যারান্ট তার আইনজীবীদের বরখাস্ত করেন। ধারণা করা হচ্ছে রায়ের সময় সে নিজেই তার অবস্থান তুলে ধরবেন।

আদালত থেকে রায় ঘোষণা সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সেদিন এই মসজিদে জুম্মার নামাজ পড়তে মসজিদে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। তবে অল্পের জন্য সেদিন তারা প্রাণে রক্ষা পান।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *