নভেম্বর ১৫, ২০২০
৮:৪৫ পূর্বাহ্ণ

পেনসিলভানিয়ায় ৬ মামলায় হারলেন ট্রাম্প

খবর ডেক্সঃ- নির্বাচনের পরদিন যেসব ব্যালট কেন্দ্রে গেছে সেগুলো বিবেচনায় না নিতে ডোনাল্ড ট্রাম্প পেনসিলভানিয়ায় যে মামলা করেছিলেন, তার ছয়টিতে হেরেছেন। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, শুক্রবার দুই বিচারক এই রায় দেন। ট্রাম্পের ক্যাম্পেইন থেকে মোট ৯ হাজার ‘অনুপস্থিত ব্যালট’ বাদ দিতে মামলা করা হয়।
‘ফিলাডেলফিয়া কাউন্টি অফ কমন পিলা’র বিচারক সংশ্লিষ্ট পাঁচটি মামলার রায়ে বলেন, করোনা মহামারীর সময়ে প্রথাগতভাবে অনেক জায়গায় ভোট নেয়া সম্ভব হয়নি। এ বিষয়টি মাথায় রেখে নির্বাচন হয়েছে। ৩ নভেম্বর অনুষ্ঠিত হওয়া প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিটি অঙ্গরাজ্যের নির্বাচনী অফিস থেকে সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে মার্কিন সংবাদমাধ্যমগুলো জো বাইডেনকে জয়ী হিসেবে ঘোষণা করে।
এর মধ্যে নতুন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন আন্তর্জাতিক নেতাদের অভিনন্দনও পেয়েছেন। যদিও আনুষ্ঠানিকভাবে হার স্বীকার করেননি ট্রাম্প। নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে আইনি পদক্ষেপের ঘোষণা দেন তিনি।
ট্রাম্প এখন পর্যন্ত যতগুলো অভিযোগ করেছেন তার একটারও প্রমাণ দিতে পারেননি। এদিকে, জর্জিয়ায় জিতে আরও ১৬ ইলেক্টোরাল ভোট ঝুলিতে পুরেছেন বাইডেন। এতে জয়ের জন্য ২৭০ ইলেক্টোরালের ম্যাজিক ফিগার পার হয়ে ৩০৬টি ইলেক্টোরাল নিশ্চিত করেছেন ডেমোক্র্যাট প্রার্থী।
বিবিসি জানায়, ১৯৯২ সালের পর এই প্রথম কোনো ডেমোক্র্যাট প্রার্থী জর্জিয়ায় জয় পেল। এই নির্বাচনে রিপাবলিকানদের আরেক ঘাঁটি অ্যারিজোনাও ছিনিয়ে নেন বাইডেন।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *