আগস্ট ৩০, ২০২০
১১:০০ অপরাহ্ণ

মন্ত্রী পরিষদ সচিবের কাছে সিলেট পাথর ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের স্মারকলিপি

খবর ডেস্ক: অসহায় প্রান্তিক মানুষের জীবিকা নির্বাহের ক্ষেত্র পাথর কোয়ারী সমূহে স্বাস্থ্যবিধি মেনে পাথর আরহনের জন্য সমন্বয় ও সংস্কার মন্ত্রী পরিষদ সচিবের কাছে স্মারকলিপি প্রদান করেছে বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ।

৩০ আগস্ট রোববার সমন্বয় ও সংস্কার মন্ত্রী পরিষদ সচিবের কাছে এই স্মারকলিপি দেন বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের নেৃতবৃন্দ।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, বৃহত্তর সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, ছাতকসহ এ অঞ্চলের প্রায় ১০ লক্ষাধিক জনগোষ্ঠীর বসবাস। ভোলাগঞ্জ, জাফলং, বিছনাকান্দি, লোভা, উৎমা, শ্রীপুরসহ সংশ্লিষ্ট এলাকায় পাথর কোয়ারীতে লাখো শ্রমজীবি মানুষ পাথর আহরন করে জীবিকা নির্বাহ করে আসছে। এখান থেকে সরকারের রয়েলিটি বাবত কোটি কোটি টাকা রাজস্ব আয় হয়। এছাড়াও আহরিত এ পাথর বিপনের সাথে হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ী, ষ্টোন ক্রাশার মিল মালিক, পাথর ব্যবসায়ী, ট্রাক-ট্রাক্টর শ্রমিক, বার্জ, কার্গো, নৌকা মালিক-শ্রমিক সবাই পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে আসছে। প্রতিবছর উজান থেকে লক্ষ লক্ষ টন পাথর নেমে এসে কোয়ারী অঞ্চল পরিপূর্ণ হয় এবং এ পাথর শ্রমিকরা উত্তোলন করে দেশের নির্মাণ শিল্পে যোগান দিয়ে আসছিলেন। কিন্তু দু:খের বিষয় কয়েক বছর ধরে পাথর কোয়ারী সমূহে পাথর উত্তোলন বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়া এ অঞ্চলের লাখ লাখ মানুষ পরিজন নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাংক লোন নিয়ে ব্যবসা শুরু করে আজ দেউলিয়া। নিজ দেশে উন্নতমানের পাথর রেখে। বৈদেশিক মুদ্রার অপচয় করে পাথর আমদানীর মাধ্যমে ক্ষতি সাধিত হচ্ছে দেশের অর্থনীতি। সিলেটে পাথরের বিশাল ভান্ডার রেখে দেশের রেল লাইনে আজ ব্যবহার হচ্ছে ইটের খোয়া, যার ফলে আশংকা দেখা দিয়েছে দুর্ঘটনার।

এমতাবস্থায় সিলেটের প্রান্তিক জনগোষ্ঠীকে রক্ষা এবং এ অঞ্চলের মানুষের জীবন জীবিকার স্বার্থে ও দেশের নির্মাণশিল্প ও অর্থনীতির স্বার্থে এখানকার পাথর কোয়ারী সমূহে পরিবেশ সম্মত ভাবে পাথর আহরনের সুযোগ প্রদানে সংশ্লিষ্ট উর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষণের দাবি জানিয়েছেন মালিক-শ্রমিকসহ অন্যান্যরা।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, আহবায়ক বীর মুক্তিযুদ্ধা আব্দুন নুর, মুক্তিযোদ্ধা লুতফুর রহমান লেবু চেয়ারম্যান পুর্ব জাফলং, সদস্য আব্দুল জলিল, ইলিয়াস উদ্দিন লিপু, কামাল উদ্দিন, ইকলাল আহমদ, রোকন উদ্দিন, নূরুল আমিন প্রমুখ।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *