সেপ্টেম্বর ১, ২০২০
৭:০৪ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে অক্সফোর্ডের ভ্যাক্সিনের ৩য় ট্রায়াল

খবর ডেস্কঃ- অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী এবং ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) সম্ভাব্য টিকার শেষ ধাপের ট্রায়াল শুরু হয়েছে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, ৩০ হাজার অংশগ্রহণকারীর ওপর এই ট্রায়াল চালানো হবে।

এর আগে এই ভ্যাকসিনটির দুই ধাপের ট্রায়াল শেষ হয়েছে। এখন বিভিন্ন দেশে চলছে তৃতীয় পর্যায়। অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক টিকাটির নাম এজেডডি১২২২। মার্কিন সরকারের অপারেশন ওয়ার্প স্পিড কর্মসূচির আওতায় সেখানে টিকাটির শেষ ধাপের ট্রায়ালের ব্যবস্থা করা হয়েছে।

করোনার টিকা তৈরি, উৎপাদন ও বণ্টন দ্রুত করতে অপারেশন ওয়ার্প স্পিড চালু করেছে মার্কিন সরকার।  যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ এক বিবৃতিতে জানিয়েছে, শেষ ধাপের ট্রায়ালে দেখা হবে টিকাটি করোনা সংক্রমণ ঠেকাতে পারে কিনা বা রোগটি গুরুতর হওয়া রুখতে পারে কিনা।

রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে অংশগ্রহণকারীদের প্রত্যেককে চার সপ্তাহের ব্যবধানে দুই ডোজ করে টিকা দেওয়া হবে। এদিকে অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, আগামী অক্টোবরে শেষ ধাপের ট্রায়ালের উপাত্ত পেতে পারে তারা। একই কথা জানিয়েছে পিফাইজার ইনকরপোরেশন ও বায়নটেক এসই। তেমনটা হলে উপাত্তের বিশ্লেষণ শেষে, যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানগুলোর টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হতে পারে।  চ

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *