সেপ্টেম্বর ৫, ২০২০
৮:৫৭ পূর্বাহ্ণ

সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ

দেশবরেণ্য রাজনীতিবিদ, সিলেট বিভাগের রূপকার, সাবেক সফল অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার (৫ সেপ্টেম্বর)। দিনটি উপলক্ষ্যে ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে সিলেট মহানগর বিএনপি।

কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ১০টায় মৌলভীবাজারে মরহুম এম. সাইফুর রহমানের কবর জিয়ারত। ওইদিন বাদ আসর হযরত শাহজালাল (রহ.) এর মাজার মসজিদ প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

মরহুমের কবর জিয়ারতে অংশগ্রহণের জন্য মহানগর বিএনপির দায়িত্বশীল নেতৃবৃন্দ মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকির ভাতালিয়াস্থ বাসভবনে সকাল ১০টার মধ্যে উপস্থিত থাকার বিশেষ অনুরোধ করেছেন সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামীম সিদ্দিকী।

১৯৩২ সালের ৬ অক্টোবর মৌলভীবাজারের বাহারমর্দন গ্রামে জন্মগ্রহণ ভাষাসৈনিক এম সাইফুর রহমানের। অর্থমন্ত্রী হিসেবে জাতীয় সংসদের সর্বোচ্চ ১২ বার বাজেট পেশ করেন। ২০০৫ সালে একুশে পদকে সম্মানে ভূষিত হন।

সাইফুর রহমান ১৯৬২ সালে যুক্তরাজ্যে অ্যাডভান্সড ম্যানেজমেন্ট বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি আর্থিক ও মুদ্রানীতি এবং উন্নয়ন অর্থনীতিতে বিশেষায়িত শিক্ষাগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যয়নকালে সাইফুর সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকার জন্য তিনি গ্রেপ্তার হয়ে এক মাস কারাবরণ করেন।

সাইফুর রহমান ১৯৬৯ সালে পাকিস্তান জাতীয় বেতন কমিশনে প্রাইভেট সেক্টর থেকে একমাত্র সদস্য মনোনীত হন। তিনি ১৯৭৩ ও ১৯৭৫ সালে বাংলাদেশ জাতীয় বেতন কমিশনের সদস্য ছিলেন।

১৯৭৬ সালে জিয়াউর রহমানের সামরিক সরকারের বাণিজ্য উপদেষ্টা নিযুক্ত হন। ১৯৭৯ সালে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে মৌলভীবাজার সদর থেকে এমপি নির্বাচিত হন। ১৯৭৯-৮২ সালে বাণিজ্য ও অর্থমন্ত্রী, ১৯৯১-৯৬ সাল পর্যন্ত টেকনোক্র্যাট অর্থমন্ত্রী এবং ২০০১-০৬ সাল পর্যন্ত বেগম খালেদা জিয়ার মন্ত্রিসভার অর্থ ও পরিকল্পনামন্ত্রী ছিলেন। তিনি ১৯৯২ সালে বাংলাদেশে প্রথমবারের মতো করের পরিসর বৃদ্ধি করে মূসকপ্রথা (মূল্য সংযোজন কর) প্রবর্তন করেন।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *