নভেম্বর ২৫, ২০২০
১:০৮ অপরাহ্ণ

সিলেটে ১০৭ জনকে জরিমানা

খবর ডেক্সঃ- মাস্ক ব্যবহার না করায় গতকাল মঙ্গলবার সিলেট জেলা ও মহানগরে ১০৭ জনকে জরিমানা করেছে সিলেট জেলা প্রশাসন পরিচালিত মোবাইল কোর্ট (ভ্রাম্যমান আদালত)। সিলেট জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরিধান নিশ্চিত করতে সিলেট নগরীর পাশাপাশি জেলার সকল উপজেলায় ১৮টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা কালে মাস্ক ব্যবহার না করার কারণে বিভিন্ন জনকে জরিমানা করা হয়। মোবাইল কোর্ট জরিমানার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলতে সাধারণ মানুষের প্রতি আহ্বান জানানো হয়। অভিযানকালে প্রশাসনের পক্ষ থেকে বিনামূল্যে মাস্কও বিতরণ করা হয়। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

গোলাপগঞ্জ (সিলেট) থেকে আমাদের নিজস্ব সংবাদদাতা জানান, গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণে মাস্ক না পরায় ১৩ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় মাস্ক পরা নিশ্চিত করতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক প্রচারণা চালানো হয়। গতকাল মঙ্গলবার দুপুরে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) অনুপমা দাস। ঢাকাদক্ষিণ বাজারে স্বাস্থ্যবিধি অমান্য করে মাস্ক না পরায় ১৩ ব্যক্তির কাছ থেকে ২ হাজার ৮শ’ টাকা জরিমানা আদায় করা হয়। সহকারী কমিশনার (ভূমি) অনুপমা দাস জানান, এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।
স্বাস্থ্য বিভাগের সাথে কথা বলে জানা গেছে, সিলেটে ক্রমেই করোনা রোগীর সংখ্যা বাড়ছে। তবুও সাধারণ মানুষের মধ্যে নেই কোন সচেতনতা। মাস্ক ব্যবহারের ক্ষেত্রে মানুষের মধ্যে এক ধরনের অনীহা লক্ষ্য করা যাচ্ছে। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। তার মধ্যে ‘বাধ্যতামূলক’ করা হয়েছে, ‘নো মাস্ক’নো সার্ভিস।

‘নো মাস্ক’ নো সার্ভিস’ নীতি বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত ১০ নভেম্বর সারা দেশের ন্যায় সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), জেলা প্রশাসক ও সিভিল সার্জন বরাবরে একটি চিঠি প্রেরণ করা হয়। চিঠিতে সিলেটে জনসাধারণকে মাস্ক পরা বাধ্যতামূলক এবং স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি করতে মাইকিং, লিফলেট বিতরণ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ব্যানার টানানোসহ নানা উদ্যোগ গ্রহণ করতে নির্দেশনা ও প্রদান করা হয়। সে নির্দেশনা মোতাবেক অনেকগুলো দফতর ব্যানার টানিয়েছে।

স্বাস্থ্য বিভাগের বুলেটিন অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত সিলেটের চার জেলায় করোনাভাইরাসের মোট আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৪২১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৩ হাজার ১৯৬ জন। মারা যাওয়া ২৪২ জনের মধ্যে সিলেট জেলায়ই কেবল ১৭৯ জন মারা গেছেন। এছাড়া, সুনামগঞ্জে ২৫ জন, হবিগঞ্জে ১৬ জন এবং মৌলভীবাজারে ২২ জনের মৃত্যু হয়েছে।

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *